খতিয়ান অনুসন্ধাননামজারি

ই নামজারি খতিয়ান অনুসন্ধান মোবাইল দিয়ে

একটা জমি ক্রয় করার পর প্রথমেই সেই জমি আমাদের নামে রেজিস্টার করতে হয় এবং নামজারি খতিয়ান করার মাধ্যমে আমরা বুজতে পারি যে উক্ত জমির দাগ নাম্বারটি আমাদের নামে রেকর্ড হয়েছে কি না। 

নামজারি খতিয়ান যাচাই করতে হলে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট-এ যেতে হবে এবং সেখানে থাকা নামজারি খতিয়ান অনুসন্ধান অপশন-এ আপনার খতিয়ান নাম্বার দিয়ে অথবা মালিকের নাম এবং দাগ নং দিয়ে সার্চ করলে নামজারি খতিয়ানটির তথ্য দেখতে পারবেন।

কিন্তু অনেক সময় আমদের নামজারি খতিয়ান হাঁড়িয়ে গেলে কিংবা নামজারি খতিয়ান তৈরি হয়ে আসতে দেরি হলে তখন আমাদের অন্য কোন উপায়ে নামজারি খতিয়ান অনুসন্ধান করতে হয়। 

তাই আজকে আমরা দেখব কিভাবে অনলাইনে নামজারি খতিয়ান চেক করতে হয়। আর জন্য অবশ্যই আপনার খতিয়ানের নাম্বার অথবা মালিকের নাম এবং দাগ নাম্বার জানা থাকা লাগবে। 

নামজারি খতিয়ান চেক করতে যা প্রয়োজন হবে

নামজারি খতিয়ান চেক করতে হলে আপনার কিছু তথ্য জানা থাকা লাগবে। অন্যতায় নামজারি খতিয়ান অনলাইন-এ যাচাই করতে পারবেন না।

 যে তথ্য গুলো জানা থাকা লাগবেঃ 

  • বিভাগ – জেলা – উপজেলা – মৌজা।  
  • নামজারি খতিয়ান নাম্বার।
  • মালিকের নাম।
  • দাগ নাম্বার। 

এই তথ্য গুলো থাকলেই খুব সহজে মাত্র ৫ মিনিটে গড়ে বসেই নামজারি খতিয়ান যাচাই করতে পারবেন।

তবে হ্যাঁ আপনার নামজারি খতিয়ান যদি ইতিপূর্বে অনলাইন করা না হয়ে থাকে তাহলে আপনি কোন ভাবেই নামজারি খতিয়ান অনলাইন-এ যাচাই করতে পারবেন না। 

নামজারি খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

আপনার নামজারি খতিয়ান যদি অনলাইন হয়ে থাকে তাহলে আপনি আমাদের এই আর্টিকেল পড়ে উপকৃত হবেন আশা করছি। 

নামজারি খতিয়ান যাচাই করার জন্য আমাদের দেখানো ধাপে ধাপে অনুস্মরণ করুন।

ধাপ ১– বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অফিচিয়াল ওয়েবসাইট https://eporcha.gov.bd/ তে প্রবেশ করুন। 

সেখান মোট ৫ টি অপশন দেখতে পাবেন। আমরা যেহেতু নামজারি খতিয়ান অনুসন্ধান করব তাই নামজারি খতিয়ান অপশনটি বাছাই করলাম। 

বুজতে সমস্যা হলে ছবি দেখুন।

ধাপ ২– দ্বিতীয় ধাপে আপনার বিভাগ বাছাই করতে হবে। আমরা সিলেট বাছাই করলাম আপনি আপনার বিভাগ বাছাই করবেন।

ধাপ ৩– এখানে আপনার জেলা বাছাই করতে হবে। উধাহারনের জন্য আমরা হবিগঞ্জ জেলা বেছে নিলাম। 

ধাপ ৪– তারপর আপনার উপজেলা/থানা বাছাই করা লাগবে। উধাহারনের জন্য আমরা নবিগঞ্জ বাছাই করছি। 

ধাপ ৫– আপনার মৌজা অথবা এলাকা বাছাই করুন। অনেকে এলাকা বাছাই করতে ভুল করেন। আপনার মৌজার নাম নিশ্চিত হয়ে নিন তার পরে চেক করুন।

ধাপ ৬– এই ধাপে আপনার নামজারি খতিয়ান নাম্বার বসিয়ে “খুজুন” লিখার উপরে ক্লিক করলেই দেখতে পারবেন নামজারি খতিয়ানটি কার নামে আছে। খতিয়ান নাম্বার দিয়ে নামজারি খতিয়ান যাচাই করতে না পারলে মালিকের নাম এবং দাগ নাম্বার দিয়ে চেষ্টা করুন। 

ধাপ ৭– আপনি যদি শুধু মাত্র খতিয়ান নাম্বার দিয়ে যাচাই করতে না পারেন তাহলে অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করুন সেখান জমির মালিকের নাম এবং দাগ নাম্বার দিন। তাহলেই আপনার কাঙ্খিত নামজারি খতিয়ানের তথ্য দেখতে পারবেন। 

আবারও বলছি ইতি মধ্যে যদি আপনার নামজারি খতিয়ান অনলাইন করা না হয়ে থাকে তাহলে কোন ভাবেই অনলাইনে অনুসন্ধান করা সম্বব নয়। একেত্রে আপনার জেলা ভূমি মন্ত্রণালয়ের কার্যালয়ে যেতে হবে এবং সেখান থেকে আপনার নামজারি খতিয়ানটি অনুসন্ধান করতে পারেন। 

নামজারি খতিয়ান যাচাই 

আপনি নিজে যদি মোবাইল দিয়ে নামজারি খতিয়ান অনুসন্ধান করতে পারেন তাহলে অন্য কাউকে দিয়ে করাতে পারেন কিন্তু তার জন্য যদি সে লোক টাকা দাবি করে তাহলে থাকে কোন টাকা প্রধান করবেন না। 

আপনার নামজারি খতিয়ান যদি ইতি মধ্যে অনলাইন হয়ে থাকার পরও মোবাইল দিয়ে নিজে অনুসন্ধান করতে না পারেন অথবা অন্য কাউকে দিয়েও অনুসন্ধান করতে না পারেন তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের সাতে যোগাযোগ করার জন্য কমেন্ট করতে পারেন অথবা আমাদের Contact Us পেজ থেকে ফর্ম ফিলাপ করে submit করতে পারেন। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button