NIDBD

Services nidw gov bd | NID BD সকল সেবা এখানেই

বাংলাদেশ নির্বাচন কমিশন জাতীয় পরিচয়পত্র বিষয়ক সকল সেবা অনলাইন ভিত্তিক করার লক্ষে ২০১৬ সালে services.nidw.gov.bd যাত্রা শুরু করে। এই এনআইডি সেবা ওয়েবসাইট ও NID BD সাইটে বাংলাদেশের সকল নাগরিক তাদের জাতীয় পরিচয় পত্র ও স্মার্ট কার্ড সম্পর্কিত সকল সেবা পেয়ে থাকে।

services nidw gov bd হলো বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্র বিষয়ক সেবা প্রদানকারী সরকারি ওয়েবসাইট। জাতীয় পরিচয়পত্র বিষয়ক সকল সেবা অনলাইন ভিত্তিক করার লক্ষে services.nidw.gov.bd ওয়েব সাইট চালু করা হয়।

Services nidw gov bd

Services nidw gov bd ওয়েবসাইট বাংলাদেশের সকল নাগরিকের NID সেবা অর্থাৎ জাতীয় পরিচয় পত্র ও smart nid card সেবা সহজ এবং অনলাইন ভিত্তিক করার লক্ষে বাংলাদেশ নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে তৈরি করা হয়। Bangladesh Election Commission এর অফিসিয়াল ওয়েবসাইট হলো

বর্তমানে services nidw gov bd ব্যবহার করে যে কেউ ঘরে বসে নতুন জাতীয় পরিচয় পত্র আবেদন করতে পারে। NID Card Download এবং ভোটার আইডির কোথাও ভুল হলে সেটি সংশোধনের আবেদনও এখানে করা যায়। ব্যক্তির Smart NID Card Status Check করে জেনে নিতে পারে কখন তার স্মার্ট আইডি কার্ড হাতে পাবে।

এরকম ভোটার আইডি সম্পর্কিত অনেক সেবা নিয়ে হাজির Services nidw gov bd এই সরকারি সাইটটি। এই ওয়েবসাইটে কি কি নাগরিক সেবা পাওয়া যাবে এবং সেগুলো কিভাবে পেতে হবে তা জেনে নেয়া যাক।

services nidw gov bd সাইটের সেবা সমুহ

services nidw gov bd সাইটের মাধ্যমে NID সম্পর্কিত সকল সেবা যেমন New Voter Application, NID Correction, NID Re-Issue এবং ভোটার তথ্য যাচাই সহ আরো বেশ কিছু সেবা গ্রহন করতে পারবে। Bangladesh NID Application System ব্যবহার করার মাধ্যমে একজন বাংলাদেশি নাগরিক যে সকল সেবা পাবে তা হলো-

  • নতুন ভোটার হওয়ার আবেদন
  • জাতীয় পরিচয় পত্র ডাউনলোড
  • জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান
  • ভোটার তথ্য যাচাই
  • জাতীয় পরিচয় পত্র সংশোধন
  • NID Card Re-Issue
  • স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক
  • হারানো আইডি কার্ড উত্তোলন

অর্থাৎ এনআইডি কার্ড সম্পর্কিত যা যা প্রয়োজন তার সবই এই সাইটে পাওয়া যাবে। কি কি সেবা পাওয়া যাবে তা বোঝা গেলো এখন চলুন জেনে নেই কিভাবে এই সেবা গুলো পেতে হবে।

নতুন ভোটার হওয়ার আবেদন

নতুন ভোটার নিবন্ধন করার জন্য অনলাইনে নতুন ভোটার নিবন্ধনের জন্য আবেদন করতে হয়। একজন নাগরিকের প্রয়োজনীয় তথ্য এবং নাগরিক প্রমানের কিছু ডকুমেন্ট / কাগজপত্র সাবমিট করে নতুন ভোটার হওয়ার জন্য services nidw gov bd সাইটে আবেদন করতে হয়।

আবেদন সাবমিটের পরবর্তী সময়ে আবেদনকারীকে বায়োমেট্রিক তথ্য (আঙ্গুলের ছাপ, চোখের রেটিনা স্ক্যানন, ছবি) সংগ্রহের জন্য উপজেলা নির্বাচন অফিসে ডাকা হবে।

নতুন ভোটার হওয়ার আবেদন করার নিয়ম দেখে নিজে নিজেই অনলাইনে নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য নিবন্ধন করুন। নতুন ভোটার হতে কোন প্রকার টাকা বা সরকারি ফি পরিশোধ করতে হয় না। শুধু আবেদন করার জন্য যে সকল ডকুমেন্ট প্রয়োজন তা আপনার কাছে থাকলেই আবেদন করে জাতীয় পরিচয়পত্র পেতে পারেন।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য services nidw gov bd ভিজিট করে ভোটার আইডি কার্ডের নাম্বার ও জন্ম তারিখ দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করুন। নতুন ভোটার তাদের ভোটার ফরম নাম্বার / স্লিপ নাম্বার দিয়ে NID Card Download করতে পারবে।

NID Card Download করার নিয়ম দেখে আপনি নিজেই মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। এনআইডি কার্ডের pdf ডাউনলোড করে তা প্রিন্ট করে নিতে হবে। তারপর সেটি লেমেনেটিং করে নিলেই যেকোনো কাজে ব্যবহারের জন্য প্রস্তুত।

ভোটার আইডি ডাউনলোড করার জন্য services.nidw.gov.bd/nid-pub/claim-account পেজে প্রবেশ করে একটি একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য প্রয়োজন হবে nid no. অথবা ফরম নাম্বার এবং জন্ম তারিখ।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার মাধ্যমে জানতে পারবেন আপনার Smart NID Card প্রস্তুত হয়েছে কিনা। আর স্মার্ট কার্ড তৈরি হলে তা কোথা থেকে সংগ্রহ করতে হবে। আর আপনার Smart Card কবে হাতে পাবেন তা সহজেই services.nidw.gov.bd এই সাইটের মাধ্যমে চেক করতে পারবেন।

Smart Card Status Check করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/card-status/ এই পেইজ ভিজিট করুন। তারপর আপনার NID Card এর নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে চেক করলে স্মার্ট কার্ড স্ট্যাটাস জানতে পারবেন।

নতুন ভোটার হয়েছেন কিন্তু স্মার্ট আইডি কার্ড এখনো পাননি অথবা পুরাতন ভোটার হয়েও লেমেনেটিং করা আইডি কার্ড ব্যবহার করছেন! আপনার স্মার্ট কার্ডের বর্তমান অবস্থা জানার জন্য smart card status check এই পোস্টটি পড়তে পারেন। মাত্র ১ মিনিটেই চেক করতে পারবেন আপনার স্মার্ট কার্ডের স্ট্যাটাস।

জাতীয় পরিচয় পত্র সংশোধন

NID Card এ কোনো প্রকার ভুল থাকলে তা সংশোধন করার জন্য জাতীয় পরিচয় পত্র সংশোধন আবেদন করতে হয়। অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন আবেদন করে যথাযথ প্রমাণাদি যুক্ত করে সাবমিট করলে খুব সহজে ভোটার তথ্য সংশোধন করা যায়।

services nidw gov bd সাইটের মাধ্যমে নিজের নাম, জন্ম তারিখ, পিতা মাতার নাম সহ অন্যান্য তথ্যের ভুল তথ্য / বানান আবেদন করার মাধ্যমে পরিবর্তন করা যায়। NID Card Correction করার জন্য সংশোধনী আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র প্রমাণ হিসেবে আপলোড করতে হবে। দেখুন জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে কি কি ডকুমেন্টস লাগে

অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন করার নিয়ম জানুন। নিজে নিজে ভোটার আইডি কার্ডের ভুল তথ্য সংশোধন করুন। জন্ম নিবন্ধন বা পাসপোর্টের তথ্যের সাথে এনআইডি কার্ডের তথ্যের অমিল থাকলে তাও সংশোধন করে নিতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

NID Card এর তথ্য আসল নাকি নকল তা জানার জন্য প্রয়োজন জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান। nid নাম্বার আর জন্ম তারিখ দিয়ে যাচাই করা যায় যে কোনো জাতীয় পরিচয় পত্র।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র তথ্য অনুসন্ধান করার জন্য বেশ কয়েকটি উপায় অবলম্বন করা যায়। প্রথমত আজকের আলোচ্চ সাইটের মাধ্যমে খুব সহজে আইডি কার্ডের সত্যতা যাচাই করা যাবে। তাছাড়া ভুমি মন্ত্রনালয়ের ওয়েবসাইট থেকেও জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান বা যাচাই করা যায়।

ভোটার তথ্য যাচাই বা জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার বিষয়ে বিস্তারিত জানতে আমাদের আগের পোস্টগুলো দেখতে পারেন।

NID Card Reissue

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে অথবা নষ্ট হয়ে গেলে তা পুনরায় হাতে পাওয়ার জন্য NID Card Reissue আবেদন করতে হয়। nid reissue fee প্রদান করে নতুন আইডি কার্ডের জন্য আবেদন করতে হয়। সাধারন ডেলিভারিতে আইডি কার্ড রি-ইস্যু ফি ২৩০ টাকা।

nid card reissue আবেদন করার নিয়ম দেখে আপনিও আপনার হারিয়ে যাওয়া বা নস্ট হওয়া কার্ড রি-ইস্যু করতে পারেন। হারিয়ে যাওয়া অথবা চুরি হওয়া NID Card reissue করার জন্য থানায় একটি জিডি করতে হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button