epassport

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

যারা সদ্য ই পাসপোর্ট আবেদন করেছেন এবং পাসপোর্ট এর বর্তমান অবস্থা যাচাই করার উপায় সম্পর্কে জানেন না তারা চাইলে ঘরে বসে মাত্র ১ মিনিট সময়ের মধ্যে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন। পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা এবং পাসপোর্ট রিনিউ স্ট্যাটাস কিংবা পাসপোর্ট কবে হাতে পাবেন জানতে হলে অবশ্যই আপনাকে ই পাসপোর্ট চেক করতে হবে। ই পাসপোর্ট ডেলিভারি চেক বা পাসপোর্ট চেক করতে নিয়মটি ফলো করুন।

বর্তমানে ই পাসপোর্ট চেকিং ওয়েবসাইট epassport.gov.bd ওয়েবসাইটের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস পেইজ থেকে Online Registration ID (OID) অথবা Passport Application ID দ্বারা এ পাসপোর্ট চেক করা যায়। এবং পাসপোর্ট এর বিভিন্ন স্ট্যাটাস সম্পর্কে জানা যায়। আপনি যদি পাসপোর্ট এর বিভিন্ন স্ট্যাটাস সম্পর্কে না জানেন তাহলে আপনি অন্য কোন দক্ষ ব্যক্তি দ্বারা পাসপোর্ট চেক করে নিতে পারেন। পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম জানুন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করা যাবে দুই পদ্ধতিতে-

  • অনলাইনের মাধ্যমে
  • এসএমএস এর মাধ্যমে

E Passport Check Online – যা যা লাগবে

পাসপোর্ট আবেদন শেষে অনলাইন থেকে প্রদত্ত একটি আইডি নাম্বার প্রদান করা হয়। তাছাড়া পাসপোর্ট এর কাগজ জমা দেওয়ার পরে একটি ডেলিভারি স্লিপ প্রদান করা হয়। উক্ত ডেলিভার স্লিপে একটি রেফারেন্স নাম্বার থাকে। এই দুটির যে কোন একটি নাম্বার এবং আপনার সঠিক জন্ম তারিখ যেটি আপনি পাসপোর্ট আবেদনে দিয়েছিলেন সেটি দরকার হবে পাসপোর্ট চেকিং করতে। মোটকথা-

  • Online Registration ID (OID)
  • Application ID
  • Date OF Birth

ব্যাস এগুলোর সাহায্যেই আপনাকে পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে হবে। এখন কথা হল ID কোথায় খুঁজে পাবেন? আপনি যখন পাসপোর্ট এর কাগজপত্র জমা দিয়েছেন তখন পাসপোর্ট অফিস থেকে আপনাকে একটি স্লিপ দেওয়া হয়েছিল। উক্ত স্লিপের ডান ও বাম পাশে একটি ইউনিক নাম্বার রয়েছে সেটি Application ID এছাড়াও অনলাইনে আবেদন শেষে আপনাকে একটি আবেদন আইডি সম্বলিত পেইজে নিয়ে যাওয়া হয়েছিল সেখানে Online Application ID  বা OID নাম্বার রয়েছে।  নিচে ইমেজ স্লাইডারে দুটি ছবি দেওয়া রয়েছে

ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার জন্য  e-Passport Portal এর Status Check পেইজে ভিজিট করুন। তারপর আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপে থাকা Application ID বা Online Registration ID এবং আপনার জন্ম তারিখ DD-MM-YYYY ফরমেটে টাইপ করুন। সবশেষে I am Not Robot ফিলাপ করে Check Status ক্লিক করলে পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস চেক করতে পারবেন।

প্রথমে ভিজিট করুন এ পাসপোর্ট এর ল্যান্ডিং ওয়েবসাইট https://www.epassport.gov.bd/landing এরপরে মেনু থেকে Check Status লিংকে যেতে হবে। এই পেজ ভিজিট করার পরে নিচের মত একটি স্থিরচিত্র দেখতে পাবেন-

  • এখানে আপনার অনলাইন নিবন্ধিত রেজিস্ট্রেশন আইডি অথবা ডেলিভারি স্লিপে থাকা রেফারেন্স নাম্বার/ Application ID টাইপ করুন
  • এরপরে আপনার নিবন্ধিত জন্ম তারিখ উল্লেখ করুন
  • i am not a robot ফিলাপ করতে হবে।
  • শেষে Check বাটনে ক্লিক করলে পাসপোর্ট স্ট্যাটাস দেখানো হবে নিচের ছবির মতন

ঠিক এমন ভাবে আপনি আপনার স্ট্যাটাসটি দেখতে পাবেন। এখানে পাসপোর্ট এর বিভিন্ন স্ট্যাটাস আসতে পারে। সব স্ট্যাটাসের মানে আপনি নাও বুঝতে পারেন। আর পাসপোর্ট এর কোন স্ট্যাটাসের কি মানে এটা নিয়ে আমাদের বিস্তারিত একটি আর্টিকেল রয়েছে।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে হলে passport check ফর্মে আপনার ডেলিভারি স্লিপে থাকা স্লিপ নম্বর এবং আপনার জন্ম তারিখ দিয়ে সার্চ করতে হবে, তাহলে পাসপোর্ট তথ্য খুঁজে পাওয়া যাবে। আপনার ডেলিভারি স্লিপটি কেমন হবে তা উপরে ছবিতে দেওয়া রয়েছে, ডেলিভারি স্লিপ দিয়ে খুব সহজেই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করুন

আপনার ই পাসপোর্ট আবেদন প্রদত্ত হলে সেটি মোবাইলে এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। এজন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে একটি মেসেজ টাইপ করতে হবে।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন START EPP Application ID Number, এবং এটি লিখে পাঠাতে হবে 16445 নম্বরে।

উদাহরণঃ SRART EPP 1234-56789548

ফিরতে এসএমএস এ পাসপোর্ট অধিদপ্তর থেকে আপনার ই পাসপোর্ট সম্বলিত সমস্ত তথ্য জানিয়ে দেওয়া হবে। আশা করি পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কিত সমস্ত তথ্য আপনারা বুঝতে পেরেছেন। আপনি যদি পাসপোর্ট আবেদন করে থাকেন তাহলে আশা করি এই তথ্যগুলো আপনার জন্য সহায়ক হবে

ই পাসপোর্ট ডেলিভারি চেক

ই পাসপোর্ট ডেলিভারি সংক্রান্ত তথ্য এ পাসপোর্ট অনলাইন চেক করার মাধ্যমে জানতে পারবেন। অর্থাৎ আপনার স্ট্যাটাস যদি এমনটা হয় – Passport Issued, তাহলে ধরে নেবেন আপনার পাসপোর্ট লোকাল পাসপোর্ট অফিসে ডেলিভারি করা হয়েছে।

এছাড়াও আপনার পাসপোর্ট লোকাল অফিসে ডেলিভারি হওয়ার পূর্বে কনফার্মেশন এসএমএস আপনার মোবাইলে পাঠানো হবে। এরপরে ডেলিভারি স্লিপ জমা দিয়ে আপনি আপনার পাসপোর্ট সংগ্রহ করে নিতে পারবেন।

জিজ্ঞেসিত প্রশ্ন সমূহ – FAQ

ডেলিভারি  স্লিপ হারিয়ে ফেলেছি-  কিভাবে পাসপোর্ট চেক করব?

যদি কোন কারণে আপনার পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে যায় সে ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট কপি, এন আই ডি’ র কপি, আপনার ডেলিভারি স্লিপের ফটোকপি (যদি সম্ভব হয়)এবং জিডি কপি নিয়ে পাসপোর্ট অফিসের জমা দিতে হবে,  এরপর নতুন ডেলিভারি স্লিপ সংগ্রহ করতে হবে।

কিভাবে বুঝব পাসপোর্ট ডেলিভারি হয়েছে কিনা

যদি আপনার স্ট্যাটাসে -Deliveried লেখা দেখতে পারেন তাহলে ধরে নিবেন আপনার পাসপোর্টটি লোকাল অফিসে ডেলিভারি করা হয়েছে

পাসপোর্ট এর স্ট্যাটাস এর মানে কি?

আপনি যদি পাসপোর্ট স্ট্যাটাস এর কোন মানে না বুঝেন তাহলে এই লিঙ্ক থেকে পাসপোর্ট এর বিভিন্ন স্ট্যাটাস এর মানে বা অর্থ দেখতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button